Sunday 22 September 2019

বিয়ে করে বর নিয়ে বাবার বাড়ি ফিরলো কনে, (ভিডিও সহ)


স্টাফ রিপোর্টার ,বগুড়াঃ
 নতুন বিয়ে করতে সাধারণত ধুমধাম করে বর কনের বাড়িতে যায় বরযাত্রী নিয়ে। বরযাত্রী আর কনে পক্ষের আত্মীয়-স্বজনদের কোলাহলে মুখরিত হয়ে ওঠে বিয়েবাড়ি। বিয়ের আনুষ্ঠানিকতা সেরে বউ নিয়ে বাড়ি ফেরে বর। এই চিরাচরিত রীতি ভেঙে এবার বিয়ে করে বর নিয়ে বাবার বাড়ি ফিরেছেন কনে। নতুন নিয়মে বিয়ে।তাই ছেলে পক্ষের আত্মীয়-স্বজন আগ্রহ ভরেই এসেছেন দাওয়াত খেতে। জনপ্রতিনিধি, সামাজিক, সাংস্কৃতিক সংগঠক, সুধিজন সবার মধ্যেই ছিল আলাদা কৌতুহল। বিয়েতে ৫০ হাজার টাকা দেনমোহর নির্ধারিত হয়ে বিয়ের মাহফিলেই তা পরিশোধ করেন বরপক্ষ।
কনে নিজে বিয়ের সাজে সাঁজোয়া প্রাইভেটকারে এবং ৫টি মাইক্রোবাসে প্রায় ৬৫ জন কনেযাত্রী আসে। কনে বিয়েবাড়িতে এসে পৌঁছালে বরপক্ষের লোকজন গাড়ি থেকে নামিয়ে তাকে ফুলের মালা পরিয়ে দেন। গেটে মিস্টি মুখ করার পর ফিতা কেটে ভেতরে ঢোকেন কনে। এরপর কনের আসনে বসিয়ে বিয়ের আনুষ্ঠানিকতা শেষ করা হয়।সামাজিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম ও লুৎফুন্নেছা এবং মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ জাকির হোসেন বলেছেন, নতুন একটি কালচার, নতুন যুগের সুচনা ঘটলো এই বিয়ের মাধ্যমে। পুরাতন রীতি ভেঙে বিয়ের এ নতুন নিয়ম ধর্মীয় বাধা বা সামাজিক সমালোচনা যাই হোক সমাজে নারী পুরুষের অধিকারের প্রশ্নে নতুন মাত্রা যোগ করবে এবং আগামীতে এ প্রক্রিয়া অনেকেই গ্রহণ করবেন এ প্রত্যাশা করছেন বর ও কনে। 


শনিবার (২১ সেপ্টেম্বর) ব্যতিক্রমী এই বিয়েটি অনুষ্ঠিত হয়েছে মেহেরপুরের গাংনী পৌর এলাকার চৌগাছা গ্রামে।কনে চুয়াডাঙ্গা জেলার হাজরাহাটি গ্রামের।

কামরুজ্জামানের মেয়ে কলেজছাত্রী খাদিজা আকতার। বর গাংনী উপজেলার চৌগাছা গ্রামের বাংলাদেশের ওয়ার্কার্স পাটির মেহেরপুর জেলার সাধারণ সম্পাদক কমরেড আব্দুল মাবুদের ছেলে তরিকুল ইসলাম। 

No comments:

Post a Comment